পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, শিশু কিশোরদের লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় সুযোগ সৃষ্টি করে দিতে হবে। তবে তাদের মধ্যে শিক্ষাজ্ঞান অর্জনের পাশাপাশি প্রতিযোগিতামূলক মনোভাব সৃষ্টি হবে। শিশুরা একটু পরিচর্যা পেলে আরও ভালো খেলোয়াড় হয়ে উঠতে পারবে। শিশুরা খেলায় যে, ক্রীড়া নৈপুণ্য দেখিয়েছে, তা সত্যিই প্রশংসা দাবিদার।

শুক্রবার বাঘা মডেল উচ্চ বিদ্যালয় মাঠে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে দুটি ফুটবল টুর্নামেন্টে ঝিনা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বাউসা সরকারি প্রাথমিক বিদ্যালয় চ্যাম্পিয়ন হয়েছে।পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ফুটবল বাংলাদেশের মানুষের কাছে একটি জনপ্রিয় খেলা। শিক্ষার পাশাপাশি শারীরিক, মানসিক ও নৈতিক বিকাশ সাধনে খেলাধুলার কোনো বিকল্প নাই।

তিনি বলেন, প্রাথমিক শিক্ষাকে জাতীয় করণ করে ছিলেন জাতির পিতা শেখ মুজিবুর রহমান। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক পর্যায় বালক-বালিকাদের নৈতিক বিকাশ সাধন ও সুনাগরিক হিসাবে গড়ে তোলার লক্ষে এই খেলাধুলার উদ্যোগ নেন। তখন রাজশাহী অঞ্চলে কতিপয় মৌলবাদীদের বাধার মুখে এ অঞ্চলে খেলা অনুষ্ঠিত হয়নি। এখন সারা দেশব্যাপী এ খেলা অনুষ্ঠিত হচ্ছে এবং পৃথিবীর সবচেয়ে বড় ফুটবল টুর্নামেন্ট হিসাবে স্বীকৃতি পেয়েছে।

তিনি আরও বলেন, খেলাধুলা বিনোদনের একটি অংশ। বিনোদন প্রিয় মানুষ কখনো অন্যায় কাজ করতে পারেনা। আমি চাই এ অঞ্চলে শুধু বালক-বালিকা নয়, বড়রাও খেলার জগতে সুনাম অর্জন করুক। নারীর ক্ষমতায়নে দেশ অনেক এগিয়ে। আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- রাজশাহী বিভাগীয় প্রাথমিক শিক্ষা উপ-পরিচালক সানাউল্লাহ, জেলা শিক্ষা অফিসার সাইদুল ইসলাম, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি সভাপতি অনজারুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, আড়ানী পৌর মেয়র মুক্তার আলী প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার মীর মামুনুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেমা খাতুন লতা, উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সেরাজুল ইসলাম মন্টু, অধ্যক্ষ নছিম উদ্দীন, সাবেক সাংগঠনিক সম্পাদক ওয়াহিদ সাদিক কবির, বাঘা পৌরসভার সাবেক প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্টু, বাঘা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মামুন হোসেন, উপজেলা বঙ্গবন্ধু সৈনিকলীগ সভাপতি আনোয়ার হোসেন মিলটন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক ফকরুল হোসেন বিপ্লব প্রমুখ।

উপজেলা পর্যায়ে চ্যাম্পিয়ন দলকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী টফি তুলে দেওয়ার সঙ্গে সঙ্গে নিজস্ব তহবিল থেকে নগদ ২৫ হাজার করে টাকা দেন।